স্বপ্নপুরী সিঙ্গাপুরের জন্ম দেওয়া লি কুয়ানের জন্ম ও বেড়ে ওঠার গল্প

Please log in or register to like posts.
পোস্ট

কিছু কিছু মানুষের জন্মই হয় সমাজ তথা রাষ্ট্রকে বদলে দেওয়ার জন্যে। লি কুয়ায়ন ইউ তেমনি একজন মানুষ,একজন নেতা ।লি কুয়ানের জন্ম ১৯২৩ সালের ১৬ সেপ্টেম্বর ।তিনি হক্কা ও চীনা পেরানাকান বংশোদ্ভূত চতুর্থ প্রজন্মের সিঙ্গাপুরী ।তেলক কুরাউ ইংলিশ স্কুলের পর ১৯৩৫ সালে র‌্যাফল ইনস্টিটিউশনে ভর্তি হন তিনি। তাঁর সে সময়কার সহপাঠি এবং ভবিষ্যতের সহধর্মীনি কোয়া জিওক চু এখানেই পড়তেন। কোয়া জিওক চু ইংরেজি ও অর্থনীতি বিষয়ে লি কুয়ান কেও পরাজিত করতেন।১৯৫৪ সালে প্রতিষ্ঠিত পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) সহপ্রতিষ্ঠাতা ছিলেন লি কুয়ান। তিনি ৪০ বছর ধরে দলের সাধারন সম্পাদক ছিলেন।

 

সিঙ্গাপুর দক্ষিন -পূর্ব এশিয়ার ক্ষুদ্র এক নগর রাষ্ট্র। এই নগর রাষ্ট্রই এখন বিশ্বের অন্যতম উল্লেখযোগ্য বানিজ্যকেন্দ্র। নগররাষ্ট্র হোক বা রাষ্ট্র , উন্নয়নের পেছনে থাকে কারো না কারো অবদান। সিঙ্গাপুরের আদর্শ বানিজ্যকেন্দ্র, আদর্শ রাষ্ট্র হয়ে ওঠার পেছনে যার অবনাদ সবচেয়ে বেশি তাঁর নাম লি কুয়ান ইউ(Lee Kuan Yew) । “সিঙ্গাপুর” নামটির উৎপত্তি Singapura (সিঙ্গাপুরা )থেকে।আবার সিঙ্গাপুরা শব্দটি আসে সংস্কৃত সিঁহাপুরা থেকে, যার বাংলা অনুবাদ সিংহপুর ।

 

১৯৫৯ সালে ব্রিটিশ উপনিবেশ এর হাত থেকে মুক্ত হয়ে স্বায়ত্তশাসিত সিঙ্গাপুরে পিএপি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ক্ষমতায় আসে। সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী হন লি কুয়ান। লি কুয়ান তিন দশকের ও বেশি সময় ধরে সরকার প্রধান হিসেবে দেশ শাসন করেন। পিএপি দলটি দেশের সাধারন মানুষের আস্থা অর্জন করে ব্যাপক ভাবে ক্ষমতা বিস্তারে সক্ষম হয়। ১৯৫৯ সালে লি কুয়ানের নেতৃত্বে পিএপি ক্ষমতায় আসে। লি কুয়ানের নেতৃত্বে বদলে যেতে থাকে সিঙ্গাপুর ।সিঙ্গাপুর  তৃতীয় বিশ্ব থেকে প্রথম বিশ্বের দেশে পরিণত হয়। বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর পর ১৯৯০ সালে ক্ষমতা থেকে সরে দাঁড়ান লি কুয়ান ইউ।

 

সিঙ্গাপুরের চোখ ধাঁধানো অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখেন দেশটির প্রথম প্রধান্মন্ত্রী, ও সিঙ্গাপুরের স্বাধীনতার জনক হিসেবে খ্যাত লি কুয়ান ইউ।তাঁর যোগ্য নেতৃত্বে ১৯৬৫ সালে মালয়েশিয়ার কাছ থেকে সিঙ্গাপুর তাঁদের স্বাধীনতা অর্জন করে , এর পরের ইতিহাস বদলে যাওয়ার, বদলে দেওয়ার। বদলে দিয়েছেন তিনি সিঙ্গাপুর কে। মানুষের কাছে সিঙ্গাপুর কে গড়ে তুলেছেন আদর্শ রাষ্ট্র হিসেবে। সিঙ্গাপুর কে গড়ে তুলেছেন স্বপ্নপুরি হিসেবে।

লি কুয়ান ইউ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে –

১)       লি কুয়ান ইউ :তাঁর নেতৃত্বে সিঙ্গাপুর এখন বিশ্বের বুকে উন্নত রাষ্ট্রের মডেল

 

রেফারেন্স     bn.wikipedia.org

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

মন্তব্য করুন