হাজী শরীয়তুল্লাহ (১৭৮১-১৮৪০): ফরায়েজি আন্দোলনের নেতা…

Please log in or register to like posts.
পোস্ট

হাজী শরিয়তউল্লাহ (১৭৮১-১৮৪০) ব্রিটিশ ভারতের ভারতীয় উপমহাদেশের বিশিষ্ট ইসলামী সংস্কারক ছিলেন। তিনি ফরায়েজি  আন্দোলন প্রতিষ্ঠার জন্য পরিচিত। শরিয়তপুর জেলা তার নামে নামকরণ করা হয় । 

 

                                                       হাজী শরিয়তুল্লাহ এর প্রথম জীবনের গল্পঃ

 

শরিয়তউল্লাহ  ১৭৮১  সালে বাংলার ফরিদপুর জেলার মাদারীপুর উপ-জেলা শামাইলের ছোট্ট তালুকদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আবদুল জলিল তালুকদার ছিলেন একজন কৃষক । শরিয়তুল্লাহ এর বয়স যখন ৮ ,তখন তাঁর বাবা  মারা যান। প্রাথমিক শিক্ষার পর শরিয়তুল্লাহ  কলকাতায় যান এবং বারাশত আলিয়া মাদ্রাসায় ভর্তি হন। এরপর তিনি মুর্শিদাবাদের ফুরফুর শরীফের মাদ্রাসা থেকে শিক্ষা লাভ করেন।

 

১৭৯৯  সালে শরিয়তুল্লাহ আরব ভ্রমণ করেন। ১৮১৮ সাল পর্যন্ত তিনি সেখানে অবস্থান করেন এবং তার ধর্মীয় শিক্ষা লাভ করেন। তিনি তার শিক্ষক মাওলানা বাশারত থেকে আরবি ও ফারসি শিখেছিলেন। আরবের থাকার সময় তিনি  মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহাবের দ্বারা শুরু হওয়া নাজদি দাওয়াহ দ্বারা প্রভাবিত হন। বলা হয়ে থাকে তিনি আল আজহার পরিদর্শন করেছিলেন। 

 

     ফরায়েজি আন্দোলনঃ 

শরিয়তুল্লাহ ফরায়েজি  আন্দোলন প্রতিষ্ঠা করেছিলেন যা ১৯ শতকের বাঙালি মুসলমানদের জন্য একটি ধর্মীয় সংস্কার আন্দোলন ছিল। ফরায়েজি  শব্দটি (fard) থেকে নেওয়া হয়েছিল যার অর্থ আল্লাহ কর্তৃক নির্ধারিত বাধ্যতামূলক ও বাধ্যতামূলক কর্তব্যে পালনে আপ্রান চেষ্টা করা।  শরীয়তউল্লাহ কুরআনের পাশাপাশি সুন্নাহের প্রত্যেকটি ধর্মীয় কর্তব্যকে জোরদার করতে তাঁর অনুসারীদের নির্দেশ দিয়েছিলেন। তিনি ইসলামের পাঁচটি মূলনীতি পালন করার আহবান জানান। হাজী শরিয়তুল্লাহ বাংলায় ব্রিটিশ শাসনকে মুসলিমদের ধর্মীয় জীবনে ক্ষতিকর হিসেবে  গণ্য করেছিলেন।…  

ফেসবুক কমেন্টস

Reactions

2
0
0
1
0
1
Already reacted for this post.

প্রতিক্রিয়া

2
1
1