ইতিহাস বিখ্যাত মুসলিম বিজ্ঞানীঃমুহাম্মাদ ইবনে জাবির আল হারানী আল বাতানী…

Please log in or register to like posts.
পোস্ট

আল-বাতানী ছিলেন একজন আরব জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিষী এবং গণিতবিদ।তিনি বেশ কয়েকটি ত্রিকোণমিত্রিক সম্পর্ক প্রবর্তন করেছিলেন, এবং তার কিতাব আজ-জিজ  থেকে    প্রায়শই কোপার্নিকাস  সহ মধ্যযুগীয় জ্যোতির্বিজ্ঞানীরা  উদ্ধৃতি দিতেন ।আল-বতানীকে মধ্যযুগীয় ইসলামী বিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং সুপরিচিত জ্যোতির্বিজ্ঞানী হিসাবে ব্যাপকভাবে বিবেচনা করা হয়।

                                                              আল-বাতানীর জন্ম ও কিছু কথাঃ

আল-বটানীর জীবন সম্পর্কে খুব কম-ই জানা গিয়েছে। তিনি আপার মেসোপটেমিয়ায়  ঊর্ফার নিকটবর্তী হাররানে জন্মগ্রহণ করেন,  , যা এখন তুরস্ক নামে পরিচিত । তার বাবা বৈজ্ঞানিক যন্ত্রের  বিখ্যাত কারিগর ছিলেন। তার উপাধি ‘নির্দেশ করে যে তার পূর্বপুরুষদের মধ্যে অনেকেই সাবিয়ান সম্প্রদায়ের সদস্য ছিল। তবে তার পূর্ণ নাম ইঙ্গিত করে যে তিনি মুসলিম ছিলেন। কিছু পশ্চিমা ঐতিহাসিকরা বলেছিলেন যে তিনি  আরব রাজকুমারের মতো উচ্চ বংশীয় কেউ হতে পারেন। কিন্তু ঐতিহ্যগত আরবি বায়োগ্রাফারগণ  এর কোন উল্লেখ করেননি। তিনি উত্তর মধ্য সিরিয়ার একটি শহর, রাক্কায়  বসবাস এবং কাজ করতেন। 

 

                                                                আল-বাতানী ও নক্ষত্রবিজ্ঞান

জ্যোতির্বিজ্ঞানের আল-বতানীর শ্রেষ্ঠ অর্জনগুলোর মধ্যে একটি ছিল সৌরবর্ষ —৩৬৫ দিন, ৫ ঘন্টা, ৪৬ মিনিট এবং ২৪ সেকেন্ড এর হিসেব।  যা সত্যায়িত তথ্য  মাত্র ২ মিনিট এবং ২২ সেকেন্ড কম!  তিনি টোলেমির কিছু ফলাফল সংশোধন করতে সক্ষম হন এবং সূর্য ও চাঁদের নতুন টেবিল সংকলন করেছিলেন, যা দীর্ঘসময় স্বীকৃত ছিল। তার কয়েকটি পরিমাপ কয়েক শতাব্দী পরে কপারনিকাস দ্বারা গৃহীত পরিমাপের চেয়েও বেশি  সঠিক ছিল। সূর্য নিয়ে তাঁর বিখ্যাত কিছু মতবাদ রয়েছে। সূর্য ও চন্দ্র গ্রহণ সম্পর্কিত টলেমির কিছু মতবাদ কে ভূল প্রমানিত  করে  বাত্তানি  নতুন প্রামাণিক তথ্য প্রদান করেন। এমনকি টলেমীর আগের সময়ের বিজ্ঞানীদের কিছু ভূল তিনি সংশোধন করে দেন। 

 

He also introduced, probably independently of the 5th century Indian astronomer Aryabhata, the use of sines in calculation, and partially that of tangents.He also calculated the values for the precession of the equinoxes.

 

আল-বতানির কাজ বিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞানের বিকাশে অনেকাংশে ভূমিকা রেখেছে। কোপার্নিকাসের বই- De Revolutionibus Orbium Coelestium    এ তিনি আল-বাতানীর নাম ২৩ বারের মত উল্লেখ করেছেন। … 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া