ওয়াল স্ট্রিটে প্রথম বাংলাদেশী নারী

Please log in or register to like posts.
পোস্ট

(Durreen Shahnaz)ড্যারীন  শাহনাজ(জন্ম ২৪ এপ্রিল, ১৯৬৮) একজন বাংলাদেশী আমেরিকান উদ্যোক্তা, অধ্যাপক এবং স্পিকার। তিনি ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট এক্সচেঞ্জের  (IIX)  প্রতিষ্ঠাতা। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রভাবশালী বিনিয়োগের উন্নয়নের ক্ষেত্রে তিনি  বিশেষ ভূমিকা পালন করেছেন 

 

প্রাথমিক জীবন এবং শিক্ষা

 

শাহনাজ  বাংলাদেশের ঢাকায়  জন্মগ্রহণ করেন।তাঁর বয়স যখন  তিন বছর,  বাংলাদেশে  মুক্তিযুদ্ধ শুরু হয়। ১৭ বছর বয়সে  শাহনাজ মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান যেখানে তিনি স্মিথ কলেজে পড়াশোনা করেন, ১৯৮৯  সালে সরকারি ও অর্থনীতিতে ডাবল  ডিগ্রি অর্জন করেন। পরে তিনি পেনসিলভেনিয়াতে হ্যার্টন স্কুল অফ বিজনেস ইউনিভার্সিটির ভার্জিন স্কুলে উপস্থিত হওয়া প্রথম বাংলাদেশী নারী হন এবং জনস হপকিন্স ইউনিভার্সিটির স্কুল ফর অ্যাডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকে যৌথ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

 

প্রারম্ভিক কর্মজীবন.

 

স্মিথ কলেজ থেকে স্নাতক করার পর, শাহনাজ নিউইয়র্কে বিনিয়োগ ব্যাংকিংয়ে এবং বাংলাদেশে  মাইক্রোফিনান্সে কাজ করেন।তিনি  ওয়াল স্ট্রিটে প্রথম বাংলাদেশী নারী হিসেবে পরিচিত। পরে তিনি গ্রামীণ ব্যাংক, বিশ্বব্যাংক এবং মেরিল লিঞ্চে কাজ করেন। শাহনাজ হেরস্ট ম্যাগাজিনে সবচেয়ে কমবয়সি  ভিপি ছিলেন। তিনি রিডার্স ডাইজেস্ট এবং এশিয়া সিটি পাবলিশিং গ্রুপেও  কাজ করেছেন

 উদ্যোক্তা  এবং ইম্পেক্ট ইনভেস্টিং

 

১৯৯৯সালে শাহনাজ তার প্রথম ব্যবসা, (oneNesT) প্রতিষ্ঠা করেন। এক বছরের মধ্যে শাহনাজ ও oneNesT এলিজাবেথ কার্লাসারে প্রকাশিত Dotcom Diva বইতে স্থান পায়।তিনি তাঁর নিত্যনতুন ধারনায় পালটে দিয়েছেন আমাদের চেনা জগৎ!  শাহনাজ ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরে সামাজিক উদ্যোক্তা ও নতুনত্ব নিয়ে  তাঁর ধারনা তুলে ধরেন।  

 

তার প্রকাশনা এবং ব্লগ Conscious Capitalism এশিয়াতে পুঁজি কাঠামো এবং অর্থনীতি সম্পর্কে নতুনত্ব এবং নতুন পদ্ধতির উপর  পর্যবেক্ষন ও আলোকপাত   করে ।  ২০০৪  সালের আর্থিক সংকটের পর শাহনাজকে রকফেলার ফাউন্ডেশনে আমন্ত্রণ জানানো হয়েছিল, যাতে ত্রুটিপূর্ণ আর্থিক ব্যবস্থার একটা সুরাহা করা যায়। এর ফলে শাহনাজ  বিশ্বের প্রথম সামাজিক স্টক এক্সচেঞ্জ ( IIX)  প্রতিষ্ঠা করেন, যা শাহনাজ  বর্তমানেও পরিচালনা করছেন।   শুরু থেকেই, (IIX) বিভিন্ন বিনিয়োগ প্ল্যাটফর্ম, আর্থিক কাঠামো, এবং গবেষণা এবং অ্যাক্সিলারেটর প্রোগ্রামকে  অন্তর্ভুক্ত করেছে এবং ২০ টিরও বেশি দেশে ১০ মিলিয়নেরও বেশি জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে সক্ষম হয়েছে। এসব ধারনাসমূহ তাঁর  TED Talk( is a media organization that posts talks online for free distribution under the slogan “ideas worth spreading) (২০১৩) এ আলোচিত হয়েছে। 

 

২০১৪  সালে শাহনাজকে সামাজিক প্রভাব ফেলার জন্য আর্থিক বাজারে তার উল্লেখযোগ্য অবদানের জন্য  জোসেফ ওয়ার্টন সোশ্যাল ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছিল।২০১৬ সালে এশিয়া সোসাইটি প্রভাবশালী বিনিয়োগের মাধ্যমে কোটি কোটি মানুষের জীবন পরিবর্তনের জন্য এশিয়া গেম চেঞ্জার অ্যাওয়ার্ড দিয়ে শাহনাজকে সম্মানিত করে। ২০১৭ সালে শাহনাজ তাঁর কাজের জন্য ওসলো বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া