তুসকান এর পাহাড়ি এলাকায় জন্ম হলো একজন জগদ্বিখ্যাত শিল্পী,ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ ও বিজ্ঞানীর

Please log in or register to like posts.
পোস্ট

তুসকানের পাহাড় ঘেরা এলাকা। সেখানে জন্ম হয়েছিলো এমন একজনের যার সে সময়ের কাজ ভাবাবে ভবিষ্যতের মানুষদেরো। পৃথিবী তে কিছু মানুষের কাজ,তাদের চিন্তা চেতনা তাদের সময়কালীন পৃথিবীকে বদলে দিয়েছে বদলে দিয়েছে পৃথিবীর ভবিষ্যৎ। লিওনার্দো দা ভিঞ্চি তেমনি একজন।

তাঁর সম্পূর্ণ নাম Leonardo di ser Piero da Vinci ( লেওনার্দো দি সের পিয়েরো দা ভিঞ্চি )( ১৫, ১৪৫২ – মে ২, ১৫১৯)।১৪৫২ সালেরর ১৫ এপ্রিল লিওনার্দোর জন্ম হয়েছিল পাহাড় ঘেরা জনপদে । প্রকৃতির কোলে জন্ম হলো এক শিল্পীর ।  তুসকান এর পাহাড়ি এলাকা ভিঞ্চি তে, আর্নো নদীর ভাটি অঞ্চলে। তিনি ছিলেন  এক গ্রাম্য মহিলা ক্যাটরিনার এবং ফ্লোরেন্সের এক নোটারী পিয়েরে দ্য ভিঞ্চির সন্তান । যদি আপনি আধুনিক দিক থেকে চিন্তা করেন  তবে বলতে হয়  লিওনার্দোর নামে কোন বংশ পদবী ছিল না।পদবি থাক বা না থাক ভিঞ্চিদের পরদবি লাগেনা এটা ব্লাই যায়।  “দ্য ভিঞ্চি” দিয়ে বোঝায় তিনি এসেছেন ভিঞ্চি নগরী থেকে। তাঁর পুরো নাম “লেওনার্দো দাই সের পিয়েরো দা ভিঞ্চি” এর অর্থ হল পিয়েরোর পুত্র লিওনার্দো এবং সে জন্মেছে ভিঞ্চিতে।


ভ্যারিচ্চিও-র পুরো নাম “আন্দ্রে দাই সায়ন”, তিনি  সে সময়ের একজন সফল চিত্রকর।১৪৬৬ সালে লিওনার্দো মাত্র ১৪ বছর বয়সে  ভ্যারিচ্চিও ( Verrocchio )-র কাছে শিক্ষানবীশ হিসেবে যোগ দেন।  ।ভ্যারিচ্চিও-র কাছে আসতেন  পেরুগন ( Perugino ), গিরল্যান্ডিও ( Ghirlandaio ) , লরেঞ্জো দাই ক্রিডি ( Lorenzo di Credi )।ভ্যারিচ্চিও-র কর্মস্থলে তৎকালীন গুণী মানুষদের সমাগম হত খুব।


এখানে কাজ করে মোনালিসার জনক  লিওনার্দো হাতে কলমে প্রচুর কারিগরি জ্ঞানার্জন করতে সক্ষম হয়েছিলেন। । তাঁর সময় ও সুযোগ দুটোই ছিলো  কারুকার্য, রসায়ন বিদ্যা শেখার এবং তিনি সেটা কাজে লাগালেন।  ।চামড়া দিয়ে বিভিন্ন জিনিস বানানো, গতিবিদ্যা এবং কাঠের কাজ ইত্যাদি শেখার কাজেও তাঁর আগ্রহের কমতি ছিলোনা।   ধাতুবিদ্যা, ধাতু দিয়ে বিভিন্ন জিনিস বানানো শিখেছিলেন তিনি সে সময়।   । তিনি আরও শিখেছিলেন দৃষ্টিনন্দন নকশাকরা, ছবি আঁকা, ভাস্কর্য তৈরি এবং মডেলিং। ভ্যারিচ্চিও বেশ কয়েকটি কাজে লিওনার্দো মডেল হিসেবে ছিলেন। যেমন- “ডেভিড” চরিত্রে “দি বার্জেলো” ( Bargello) নামক ব্রোঞ্জ মূর্তিতে,    “আর্চঅ্যাঞ্জেল মাইকেল” হিসেবে “টোবিস এন্ড অ্যাঞ্জেল“( Tobias and the Angel ) এ।মাত্র ২০ বছর বয়সে  ১৪৭২ সালে  লিওনার্দো “গিল্ড অব সেন্ট লুক” এর পরিচালক হবার য্যোগ্যতা অর্জন করেন। এ চিকিৎসক এবং চিত্রকরদের একটি সংঘ্য হিসেবে এর পরিচিতি ছিলো। ভিঞ্চি ছিলেন একাধারে একজন শিল্পী,ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ ও বিজ্ঞানী । 

 

রেফারেন্স      https://en.wikipedia.org/wiki/Leonardo_da_Vinci

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

মন্তব্য করুন