রাজনীতিতে আনিসুল হক : স্বপ্ন দ্রষ্টা- প্রয়াত মেয়র আনিসুল হকের উদ্যোগ গুলো কি আলোর মুখ দেখবে?

Please log in or register to like posts.
পোস্ট

শুরু হয় আনিসুল হকের রাজনৈতিক জগতে পদচারনা। রাজনৈতিক বা ব্যক্তি জগত উভয় ক্ষেত্রেই তিনি ছিলেন সমান জনপ্রিয়। তাঁর মাঝে একটা অভিপ্রায় ছিল সুন্দর সমাজ গঠনের। হয়ত তিনি বুঝতে পেরেছিলেন, সুশীল সমাজ,শিক্ষিত সমাজ রাজনীতিতে না জড়ালে দেশের উন্নয়ন সম্ভব নয়। সাল ২০১৫। শুরু হলো ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন।  সে সময় ক্ষমতাসীন আওয়ামিলীগ থেকে আনিসুল হক মেয়র পদের জন্যে মনোনয়ন লাভ করেন।এখানেও তাঁর বিজয় হয়। তিনি বিজয় লাভ করেন রাজনৈতিক ক্ষেত্রেও।

ডিএনসিসির মেয়র নির্বাচিত হওয়ার পরে  ঢাকা উত্তরের জন্য তাঁর কিছু সাহসী পদক্ষেপ ছিল প্রশংসনীয় । এর মধ্যে উল্লেখযোগ্য হলো বনানীতে ডিএনসিসির জায়গা উদ্ধার যা আটকা পরে ছিল মোনায়েম খানের বাড়ির ভেতর। ১৪ কাঠা জমি উদ্ধার করেছিল ডিএনসিসি, আনিসুল হকের সময় প্রকল্পের অংশ ছিলো, এটাকে পার্ক হিসেবে তৈরি করা হবে, সেই হিসেবে নকশা ও করা হয়েছিল। এখন এ নিয়ে আলাদা কোন  উদ্যোগ নেই আর। ১১ টি ইউটার্নের প্রকল্প গ্রহনের উদ্দেশ্য ছিল বিনবন্দর সড়কের যানজট কমানো। শৈশবে সবুজের মাঝে বেড়ে ওঠা আনিসুল হকের স্বপ্ন ছিল সবুজ ঢাকার। এজন্য তিনি গ্রহন করেছিলেন ৫ লাখ গাছ লাগানোর উদ্যোগ।এছাড়াও তিনি নগর উন্নয়নের লক্ষ্যে গ্রহন করেছিলেন বিভিন্ন উদ্যোগ। যানজট নিরশনের জন্যে, এবং গাবতলী সহ ৯ টি জায়গা  পার্কিং মুক্ত রাখা ছিল তাঁর প্রকল্পের অংশ।তাঁর অন্যান্য প্রকল্পের মধ্যে ছিল নিরাপত্তার জন্যে সিসি ক্যামেরা স্থাপন করা । শ খানেক আধুনিক গনশৌচাগার নির্মান করা ছিল তাঁর স্বাস্থ্যকর , সুন্দর ঢাকা নির্মানের লক্ষ্যে আরেকটি পদক্ষেপ। । খেলাধূলার মান উন্নয়নে তাঁর লক্ষ্য ছিল খেলার মাঠের উন্নয়ন সাধন করা ।

আনিসুল হকের মৃত্যুর পরে তাঁর  নেওয়া এমন দশটি প্রকল্প এখন স্থবিরতার মুখে।  দরকার তাঁর মত শক্তিশালি নেতৃত্বের । নতুবা বঞ্চিত হবে নগরবাসী ।গাবতলীতে দখলে থাকা ৫২ একর দখল কৃত জমি উদ্ধার করেছে ডিএনসিসি।  দেখার বিষয় প্রয়াত মেয়রের স্বপ্নের ঢাকার প্রকল্প গুলোকে এগিয়ে নিয়ে যেতে বর্তমান প্রশাসন প্রস্তুত কিনা। হয়ত প্রতি বন্ধকতা থাকবে, তবুও হয়ত সম্ভব, যদি যোগ্য নেতৃত্ব পাওয়া যায়।  সময় ই বলে দিবে সময়ের দাবি মেটাতে সক্ষম কিনা আমরা। আনিসুল হক যে স্বপ্নের পথে একধাপ এগিয়ে ছিলেন, আমাদের দায়িত্ব, এসময়ের নেতাদের দায়িত্ব তাঁর সে স্বপ্ন বাস্তবায়নে সচেষ্ট থাকা। এটা এখন সময়ের প্রশ্ন , স্বপ্ন দ্রষ্টা আনিসুল হকের  উদ্যোগ গুলো  কি আলোর মুখ দেখবে?

রেফারেন্স :

১. www.prothomalo.com

২. bn.wikipedia.org

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

মন্তব্য করুন