আমিঃ কে এই আমি?

Please log in or register to like posts.
পোস্ট

৯/৮/২০১৭

কে এই আমি?  চারপাশে যদি তুমি তোমরা বা আপনারা না থাকতো ,  তাহলে কি আমির সৃষ্টি হত? সবকিছুর শুরু আমি থেকে আমিতেই সবকিছুর শেষ। অথবা  আমি বলতেই কিছু নেই। মানুষ যখন একটা পরিবেশে বেড়ে উঠে তখন তাঁর ভেতর আমি স্বত্বার  জন্ম হয়। একবার ভেবে দেখুন এই বিশাল পৃথিবীর বক্ষে আপনি যখন একা দাঁড়িয়ে , তখন আপনার বলার প্রয়োজন  হয়না অন্যকে — আমি মানুষ , আমার নাম অমুক। তখন আপনার আমি,আমার আমি সম্পূর্ন মূল্যহীন । যখন চারপাশ লোকে লোকারন্য হয়,  আর আপনার অস্তিত্ব হারিয়ে যেতে বসে তখন সৃষ্টি হয় আমি স্বত্বার । আজ ৯ আগস্ট ২০১৭ আমি আমার আমি এর সন্ধানে নেমেছি।। সবার ভেতর একটা আমি থাকে ।  আপনি এমন কোন আমি খুজে পাবেন না, যে সম্পূর্ন ভালো বা সম্পূর্ন খারাপ।

আর এই সমজের  একজন আমির সাথে মিশে একাকার হয় সমাজের হাজারো আমি।  ভাববেন না আমি ফিলসোফিকাল চিন্তা ভাবনা করছি,আর আপনার ভাবনায় আমার কিছু যায় আসেনা। আসেনা কারন আমি বেয়াড়া টাইপের। হয়ত জেনেটিক ভাবেই আমার ঘারের রগ বাঁকা । কারন শৈশবের আবছা স্মৃতি যেটা মনে আছে সেখানে আমি দুর্নিবার । দুই, তিন , বা পাঁচ বয়স ছিলো হয়তবা । নিদৃষ্ট মনে নেই। আমার স্মৃতিও আমার মতই বেয়াড়া।মাতৃ দুগ্ধ ছেড়ে তখন বোতলের দুধ খাওয়ার বয়স। সে সময়ের আবছা স্মৃতি মনে আছে।  বোতলের দুধ খাওয়া হয়ত বা আমার নেশায় পরিনত হয়েছিল। আমার মাতা মার সে নেশা ছাড়িয়ে নেবার জন্যে , সে দুধের বোতল গ্রামের বাড়ির পুকুরে ছুড়ে মেরেছিলো। সেই পুকুর ঘাট ও নেই, সেই বোতল ও নেই। তবে গাছের শেকড়ে তৈরি প্রাকৃতিক ঘাটের স্মৃতি এখন মানস পটে জাজ্বল্যমান ।

মাটি এবড়ো থেবড়ো হয়ে নেমে গেছে পুকুরের পানি পর্যন্ত। একোটা গাছ ছিলো যেটার শেকড় এতটাই বড় ছিল, আর বিস্তৃত ছিল যে  সেটাতেই ঘাটের কাজ চালিয়ে নেওয়া যেত। শেকড়ের পিচ্ছিল শ্যাওলা মাখা গায়ে বসে আমরা নানা ধরনের খেলায় মগ্ন হতাম। যা-হোক বোতল ফেলে দেওয়ার  পরদিন আমি সকালে সবার আগে ঘুম থেকে উঠে পুকুরের দিকে যাই, মনে ক্ষীন আশা, দুগ্ধের বোতল তখনো হয়ত হাতছাড়া হয় নি। শেকড়ের ফাকে বোতল টা আটকে থাকতে দেখলাম। খুশিতে চোখটা হয়ত নেচে উঠেছিলো। একজন ছোট শিশুর জন্য মাটির সিড়ি বেয়ে নামার কাজ টা ছিল কষ্ট সাধ্য।  আমি সেই কাজ টি মহানন্দে করতে থাকলাম। এরপর আর কিছু মনে নেই , না দুধের বোতল ,না সেই শ্যাওলা পড়া ঘাট। সবি হাওয়া।

আজকের বৃষ্টি ভেজা   সকালের শুরুটা অসাধারন ছিল। আজকে ১০ বা ১১ ই আগস্ট।  তারিখ টা ঠিক খেয়াল নেই। জানার ইচ্ছেও নেই। মানুষের জীবন খুবি সীমিত সময়ের একটা কুয়াশা মোড়ানো মঞ্চ ছাড়া আর কিছুই নয়।  মানুষ ছুটছে অবিশ্রান্ত ভাবে , বিরাম নেই, ক্লান্তি নেই। অসুখ হলে ঔষধ খাও আবার ছোট। কিন্তু আসলে কিসের পেছনে ছুটছি আমরা।  আমার মনে হয়না জ্ঞানের পিছনে আমরা ছুটছি । জ্ঞানের জন্যে you do not need to be cirtified as a learned person if you are really a learned person । ……

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

One comment on “আমিঃ কে এই আমি?

  1. Pingback: জীবন এর মোহ : আসলের মোড়কে নকল জীবন, একটি জীবন দর্শন

মন্তব্য করুন