একজন রাজনীতিবিদঃ আব্দুল হামিদ

Please log in or register to like posts.
পোস্ট

বাংলাদেশের ২১তম রাষ্ট্রপতির জন্ম কামাল্পুর গ্রামে। কিশোরগঞ্জের মিটামইন উপজেলার এর অন্তর্গত এই গ্রাম। নিকলী জি:মিঃ উচ্চবিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাশ করেন তিনি।  এইচ এসসি ও বিএ পাশ করেন কিশোরগঞ্জ সরকারি  গুরুদয়াল কলেজ থেকে। যে কলেজের ছাত্র ছিলেন একসময় সেই কলেজের কাজের ভার তাঁর উপর ন্যাস্ত হয়।  গুরুদয়াল কলেজের ভিপি হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি। কিশোরগঞ্জের বার আয়সোসিয়েশন এর সভাপতির দায়িত্ব ও তিনি পালন করেন।  আব্দুল হামিদ পেশায় ছিলেন একজন এডভোকেট।  ওকালতি ও করেছেন তিনি কিশোরগঞ্জের জর্জ কোর্টে।

 

তাঁর স্ত্রীর নাম মোছাঃ রশীদ হামিদ। তাঁর স্ত্রীও রাজনীতির সাথে জড়িত। রশীদা হামিদ কিশোরগঞ্জ জেলায় মহিলা আওয়ামী লীগের নেত্রী, তাঁদের তিন ছেলে ও এক কন্যা রয়েছে।

তাঁর জন্ম ১৯৪৪ সালের ১ জানুয়ারি । বাংলাদেশের একজন প্রখ্যাত রাজনীতিবিদ তিনি।  আব্দুল হামিদ বাংলাদেশের ২০ ও ২১ তম রাষ্ট্রপতি।   বাংলাদেশের ৯ম জাতীয় সংসদের স্পীকার হিসেবে আব্দুল হামিদ ২০০৯ এর ২৫ জানুয়ারি থেকে ২০১৩ এর ২৪ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।

 

উঠন্তি মূলো পত্তনেই বোঝা যায় বলে একটা প্রবাদ আছে। কে কি হবে, বা কার কি ইচ্ছে তা শৈশব, কৈশোরে, বা ছাত্র থাকা অবস্থায় বোঝা যায়।  আব্দুল হামিদের সকাল দেখেই হয়ত তাঁর জীবনের বাকি সময়টা কেমন যাবে । ছাত্র জীবন থেকেই আব্দুল হামিদ রাজনীতির সাথে জড়িত। বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ হিসেবেই তাঁর জীবনের বেশির ভাগ সময় কেটেছে।

এছাড়াও ১৯৯৬ সালে আওয়ামী ল্যীগ সরকার গঠন করলে আব্দুল হামিদ জাতীয় সংসদে ডেপুটি স্পীকারের ভুমিকায় আসীন হন। সাল ২০০১ এর কথা। সে সপময় আব্দুল হামিদ বিরোধী দলীয় উপনেতা ছিলেন ।

 

তিনি বাংলাদেশের ২০ তম রাষ্ট্রপতি হিসেবেও  দায়িত্ব গ্রহন  করেন । বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি পদে নির্নবাচিত হন। তিনি ২০১৩ সালে আওয়ামী লীগের প্রার্থী রুপে মনোনয়ন পত্র দাখিল করেন, ২০১৩ সালের ২৯ এপ্রিল।  এই নির্বাচনে অন্য কেউ মনোনয়ন পত্র জমা না দেওয়ায়, এক প্রকার বলতে গেলে বিনা বাধায়, যথার্থ বাছবিচারের পর তিনি ২০ তম রাশট্রপতির মর্যাদা পান। ২য় মেয়াদে ২১ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন ৭ ফেব্রুয়ারি ২০১৮ সালে । ভাররাপ্ত স্পীকার শওকত আলীর কাছ থেকে শপথ গ্রহন করেন তিনি। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্যে  আব্দুল হামিদ কে ২০১৩ সালে স্বাধীনতা দিবস পদকে ভুসিত করা হয় ।

 

 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া