একজন মায়াবী ফুটবল জাদুকর মেসির দেশ-আর্জেন্টিনার শেষ সুযোগের সমীকরণ

Please log in or register to like posts.
পোস্ট
argentina, messi, messa
নাইজেরিয়ার জয়ে আর্জেন্টিনার সামনে আরেকবার মৃত্যু দুয়ার থেকে ফিরে আসার সুযোগ। এই সুযোগ আর্জেন্টিনার,একা মেসির না। দলিয় খেলাটা খেলতে পারলেই আরেকবার শেষ হইয়া ও হইলোনা শেষের পুনরাবৃত্তি দেখতে পাবে বিশ্ব। যত যাই বলি, বাছাই পর্বের শেষ ম্যাচের মত সবাই মেসির দিকেই তাকিয়ে থাকবে। চাপ তার সাথে থাকবেই, এমন একজন খেলোয়াড়ের কাছে প্রত্যাশাটা বেশি ই হয়। পারুক না পারুক,মেসিআর্জেন্টিনাকে বিশ্বকাপের টিকিট ঠিকি দিয়েছে। এবার দলিও খেলাটা খেলা  দরকার আর্জেন্টিনার। তবু ওইযে সবাই মেসির দিকেই তাকিয়ে থাকবে। মেসি মাঠে থাকলে তার দিকেই যে শুধু চোখ যায়।এ যে এক মায়াবী ফুটবল জাদুকর
মুসার দুর্দান্ত জোড়া গোলে জয় পেয়েছে নাইজেরিয়া , সাথে খুশি আর্জেন্টাইন রাও।  নাইজেরিয়ার এই জয়ের ফলে শুধু নাইজেরিয়া নয়  আশায় আছে আর্জেন্টিনা ও। তবে সামনে সমীকরণ টা কিছুটা জটিল। ধরে নিলাম আইসল্যান্ডক্রোয়েশিয়ার সাথে হেরে গেলো আর আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারালো, তবে আর্জেন্টিনা ২য় রাউন্ড এ পৌছে যাবে। তবে যদি আইসল্যান্ড ক্রোয়েশিকে হারিয়ে বসে আর আর্জেন্টিনা নাইজেরিয়াকে তখন সমীকরণ টা ভিন্ন হবে।  এখন আইসল্যান্ড আর আর্জেন্টিনার ১ পয়েন্ট করে আছে।  আর্জেন্টিনা আর আইসল্যান্ড উভয়-ই যদি শেষ ম্যাচে জয় পাবে তাঁদের পয়েন্ট হয়ে যাবে সমান(৪)। সে ক্ষেত্রে গোল ব্যবধান হিসেবে আসবে ।
point_table_2018_world_cup, Argentina
                                                 ছবি সূত্র :  www.google.com
 
তবে বলে রাখা এসব সমীকরনের আগের কথা-আর্জেন্টিনার নাইজেরিয়াকে হারাতেই হবে।
আইসল্যান্ড হেরে গেলে আর্জেন্টিনা জিতে গেলে আর্জেন্টিনা পৌছে যাবে ২য় রাউন্ডে। আর আইসল্যান্ডের জয় এর পরেও যদি আর্জেন্টিনার ২য় রাউন্ডে যাওয়ার সুযোগ থাকে সেটা নির্ভর করছে আর্জেন্টিনা নাইজেরিয়ার সাথে কত বেশি গোলের তফাতে জিতছে তার উপর।
বলাই যায় অনেক  ক্ষেত্রেই এখনো আর্জেন্টিনার সুযোগ আছে।
১) সোজাসোজি ২য় রাউন্ডে যাবে যদি আর্জেন্টিনা নাইজেরিয়ার সাথে জেতে আর আইসল্যান্ড হারে,এটাই সেরা সুযোগ।
২) আর আইসল্যান্ড জেতার পরেও আর্জেন্টিনা ২য় রাউন্ডে যাবে যদি নাইজেরিয়াকে বিশাল ব্যবধানে হারানো যায়।
৩) আরেকটা পথা আছে, যদি আর্জেন্টিনা জেতে আর আইসল্যান্ড ক্রোয়েশিয়ার সাথে ড্র করে ।
আর যদি আইসল্যান্ড ড্র করে আর আর্জন্টেনা ও ড্র করে তবে আহমেদ মুসার নাইজেরিয়া ২য় পর্বে ক্রোয়েশিয়ার সঙ্গী হবে।
সব কিছুর আগে নাইজেরিয়ার সাথে জিততেই হবে আর্জেন্টিনার ।
তবে নাইজেরিয়ার আহমেদ মুসা যেভাবে খেলছেন, হিসেবের কথা মাথায় না রেখে আগে নাইজেরিয়ার বিপক্ষে কিভাবে জেতা যায় সেটা নিয়েই ভাবা উচিৎ আর্জেন্টিনার। দাপটের সাথে খেলছে নাইজেরিয়া, তারা তাঁদের জয়রথ না থামিয়ে আর্জেন্টিনাকে হারিয়ে পৌছুতে চাইবে ২য় রাউন্ডে। বলাই যায় আর্জেন্টিনার সামনে অগ্নিপরীক্ষা ।
খাদের কিনারা থেকে মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপে উঠালো।আর্জেন্টিনা এই বিশ্বকাপ খেলছে মেসির হেট্রিকের বদৌলতে।মেসি তার কাজ টা করেছে আগেই।কিছু না বললেও বুকের ভেতর চাপা আশা নিয়ে সবাই তাকিয়ে থাকবে মেসির দিকে, বাছাই পর্বের মত এবারো কি তিনি ত্রান কর্তা হয়ে আসবেন? তবে মেসির চিন্তা বাদ দিয়ে আর্জেন্টিনার উচিৎ দলিয় খেলা নিয়ে চিন্তা করা। কারন দিন শেষে ফুটবল দলীয়  খেলা।

 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া