ইয়েটস এর জন্ম

Please log in or register to like posts.
পোস্ট

আয়ারল্যান্ডের ইতিহাসে তিনি একজন প্রবাদ পুরুষ।তিনি  শেলী, ব্লেইক এর পদাঙ্ক অনুসারী ছিলেন।অন্যান্য তত্ত্বীয় চিন্তার প্রভাব  তার কবিতাকে মাধুর্যযুক্ত করেছে।বলা হয়ে থাকে ইয়েটস প্রকৃতির কবি এবং রোমান্টিসিসম এর শেষ সেরা কবি ব্যক্তিত্ব।

১৮৮৩ সালে যখন তিনি স্কুল ত্যাগ করেন তখন তিনি চিন্তা করেছিলেন,স্কুলে জীবনের একটা মূল্যবান  সময় নষ্ট হয়েছে। তিনি শেইক্সপিয়ার, শেলী, কিটস, বাইরন পড়েছিলেন প্রচুর।

আয়ারল্যান্ডের কবি, নাট্যকার এবং বিশ শতকের সাহিত্যাঙ্গনের একজন অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব উইলিয়াম বাটলার ইয়েটস।থমাস হার্ডির পর তিনি ছিলেন ইংরেজি সাহিত্যের আকাশে উজ্জ্বল আলোর উৎস।  তার কাব্য প্রতিভা তাকে কিংবদন্তি তে পরিনত করেছে এবং ইংরেজি সাহিত্য কে অলংকৃত করেছে।

তাঁর সাহিত্যকর্ম কে প্রভাবিত করেছে কেল্টিক সাহিত্য, লেডি গ্রেগরি এবং অ্যাবি থিয়েটারের স্থপতি এডওয়ার্ড মার্টিন।
ইয়েটসের জন্ম আয়ারল্যান্ড এর ডাবলিনে,১৮৬৫ এর জুনের ১৩ তারিখ।জন বাটলার ইয়েটস ছিলেন তার বাবা।তাঁর বাবা ছিলেন একজন সফল চিত্রশিল্পী এবং বুদ্ধিজীবী । ইয়েটস এর   পড়ালেখা ও সেখানেই। কিন্তু তাঁর শৈশবের বেশির ভাগ সময় কেটেছে আয়ারল্যান্ডের স্লিগোতে।ইয়েটস ভ্রমন ভালোবাসতেন,ভালোবাসতেন প্রকৃতি। ইয়েটস শৈশবে তার পিতামাতার সাথে লন্ডন,ডাবলিন এবং স্লিগো তে ভ্রমন করেছিলেন। যুবক বয়সেই তাঁর কবিতার প্রতি উৎসাহের কমতি ছিলোনা।  এই বয়সেই তিনি আয়ারল্যান্ডীয় কিংবদন্তি ও অকাল্ট সাহিত্যের দ্বারা গভীরভাবে প্রভাবিত হন। তাঁর প্রাথমিক কাজের মধ্যে এই প্রভাব দেখা যায়। তাঁর সর্বপ্রথম কবিতাগ্রন্থ ( The wanderings of Osin and Other Poems)প্রকাশিত হয় ১৮৮৯ সালে।

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

মন্তব্য করুন