সব-জান্তা শমশের

Please log in or register to like posts.
পোস্ট

খুব কম বয়স থেকেই লেখালেখির অভ্যেস ছিলো।  যেটা ছিলো স্বপ্ন বা ভালোবাসা সেটাই যদি ভাতের যোগান দেয় তবে স্বপ্ন বা ভালোবাসা কি তাঁর নিজস্ব জায়গায় থাকে?  হয়ত থাকে হয়তবা নয়। যখন ক্লাস থ্রিতে পড়ি তখন একবার মা আমার মাথায় লেখালেখির ধারনার সূত্রপাত ঘটান। সে থেকে শুরু এখনো লিখে চলছি। সে লেখায় সাহিত্য রসের অভাব হতে পারে মন-রসের অভাব হয় না। মাঝে মাঝেই ভাবি আমি কার জন্য লিখি, কেন লিখি! সাহিত্যে নোবেল পাওয়া আমার কম্য নয়। আর পাঠকের মনে জায়গা পাওয়া ও আমার লেখার ধর্ম  নয়। কেউ যদি বলেন ইমোশন বাদ দিয়ে লিখতে আমি হয়ত কলম-ই আর ধরতে পারবোনা, আবার কেউ-যদি বলেন ইমোশন দিয়ে লিখতে তাও বোধয় আর লিখতে পারবোনা। লেখার ব্যাপারটা আসলে জোর দিয়ে হয়না।

 

যেমন লিখছি তেমন ভাবেই লিখতে পারবো, এক কলম বেশি লিখতে গেলেও আমার বিদ্যার দৌড় ধরা পড়বে, এক-কলম কম লিখতে গেলেও আমার ভাষায় টান পড়বে। এই ভালো-যে যেমন আছে তেমন ই লিখি। ইদানিং লেখার বিষয়  নিয়ে বেশ একটা ঝামেলায় আছি। যেমন ধরেন বিখ্যাতদের জীবনী লিখতে গেলে তাদের সম্পর্কে ভালোই জ্ঞান থাকা দরকার। আপনি বা আপনারা বলতে পারেন ইন্দ্রজালের জুগে তথ্যের অভাব আছে নাকি? এই ইন্দ্রজাল যে ই-ন্টারনেট, হালের আলাদিনের চেরাগ বা সব-জান্তা শমশের বলে দিতে হবে না নিশ্চই।

 

আমি ঝামেলায় পড়েছি এ সবজান্তা-শমশের কে নিয়েই। আমি লিখব, আমি যত-টুকু জানি ততটুকু আমার লেখায় আর তথ্যে ভূল হতে পারে! নাহলে অতীতের লেখকদের বিবৃতিতে আমরা মাঝে মাঝেই ভূল পাই কেনো!  অতীতের অনেক লেখক এমনো লিখেছেন,মৃত্যুর আগ পর্যন্ত সে ভূল কে অনেকেই সত্য- জ্ঞান করেছেন।

 

এখন সত্য এই যে আমি লেখক এবং মানুষ মাত্রই। আমি সত্যের বাহক হতে চাই তবে খবরের আর্টিকেল হতে চাইনা। যেখানে পান থেকে চুন খসলেই তুমি নাথিং। আমি লিখতে চাই তবে এতটাই নয় যে ই-ন্দ্রজালের সাহাহ্য নিয়ে দেখে দেখে মেপে মেপে লিখব। ইন্টারনেটের সাহাহ্য নিয়েই যদিবা লিখব তবে লিখারি বা কি দরকার ছিলো সবিতো ইন্টারনেটে আছে, মানুষজন সেসব ঘেটে বের করুক না!

 

আমি সব-জান্তা শমশের হতে চাইনা!  সবকিছু তাঁর থেকে ধার করেও লিখতে চাইনা। হ্যা তাঁর থেকে কিছু জানার জন্য পড়তে পারি। অবসর বই পড়ার মাঝে নিশ্চই কোন ভূল নেই!  কিন্তু গপ্প বা জীবনী লেখার সময় বারে বারে তাঁর দারস্থ হয়ে লেখার চাইতে লেখালেখি ছেড়ে দেওয়াটাই আমি উচিৎ বলে মনে করি।

 

আমি সব-জান্তা শমশের থেকে কিছু জানতে চাই, তাকে নকল করতে চাইনা। এখন সব দিকে সব-জান্তা শমশের এর লেখার হুবুহ বা একাংশ দেখে আমার ধারনা হয় আমাদের লেখক সত্ত্বা হারিয়ে যেতে বসেছে।

 

 

আমি জানতে চাই বটে তবে সব-জান্তা শমশের হতে ইচ্ছুক নই।

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া