ডাক্তার দাদু- আঃ ছালাম ডাক্তার

Please log in or register to like posts.
পোস্ট
ডাক্তার, আঃ ছালাম

ডাক্তার দাদু( আঃ ছালাম ডাক্তার)

 আসসালামু আলাইকুম, সম্মানিত পাঠকবৃন্দ, আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমাদের সমাজে আলো ছড়ানো মানুষগুলোকে নিয়ে মাঝে মাঝে লেখার চেষ্টা করি। কারণ আপনারা জানবেন তাদের কথা, আমরা সবাই সেই মানুষগুলো অনুকরণ করার চেষ্টা করবো। কেননা তাদের আলোয় আমাদেরও আলোকিত হবার প্রয়োজন রয়েছে।

আমার আজকের গল্পে আমি একজন এমন মানুষের কথা তুলে ধরবো, যিনি আমাদের বড় খাতার একজন আলোকিত মানুষ, আমাদের সবার প্রিয়, ডাক্তার আব্দুস ছালাম। তিনি আমাদের সবার পরিচিত একজন মানুষ। ছোট থেকেই দেখে আসছি বড়খাতা ইউনিয়ন পরিষদের পাশে তিনি বড়খাতা উপ-স্বাস্থ্যকেন্দ্রে সবাইকে চিকিৎসা দিয়ে আসছেন।বড়খাতার একমাত্র প্রাথমিক চিকিৎসা কেন্দ্র হিসেবে এই স্বাস্থ্য কেন্দ্রটি সবার কাছে পরিচিত। আর এখানেই একটি চেয়ারে বসে চিকিৎসা সেবা প্রদান করেন আঃ ছালাম

 

প্রত্যন্ত অঞ্চলের মানুষ জন এখানে এসে চিকিৎসা সেবা নেয় সম্পূর্ণ বিনামুল্যে। দেখে আসছি তিনি মানুষকে কিভাবে নিঃস্বার্থভাবে বিনামূল্যে চিকিৎসা দিয়ে আসছেন। আমার বাড়ির একটু সামনে এই মহান ব্যক্তির বাড়ি। যদি কেউ বিপদে পড়ে তার বাড়িতে আসে সেখানেও তিনি বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন। আসলে ডাক্তারি পেশা যে একটি মহান পেশা সেটা হয়তোবা এই ব্যক্তিটি কে দেখলে বোঝা যায়। এই ব্যক্তিটির নেই কোন অহংকার নেই কোন অর্থের প্রতি লোভ লালসা। আমি আঃ ছালাম ডাক্তারকে দাদু বলে ডাকি। ছোট বেলায় কত গিয়েছি তার চেম্বারে, সামান্য অসুখ হলেই মা বাবা নিয়ে যেতেন তাঁর চেম্বারে। একবার আমার পায়ের হাটুতে আঘাত পেয়েছিলাম, তিনি আমার পায়ে শেলাই করতে করতে আমাকে অনেক মজার মজার কথা বলে কখন যে সেলাই করেছেন বুঝতেই পারিনি। আমি সেলাই শেষেও শুয়ে আছি,তিনি আমাকে নামিয়ে দিয়ে বলেছিলেন, দাদুভাই আমি একদিন না থাকলে তোমার এই সেলাই চিহ্ন আমার কথা মনে করিয়ে দেবে। সত্যিই সেই সেলাই এর চিহ্ন আজো রয়ে গেছে,আর আজীবন থাকবে।

 

ছালাম দাদুর কাছে কোন গরীব মানুষ চিকিৎসা নিতে গিয়ে খালি হাতে ফিরে আসেনি, অন্তত এটা আমার বিশ্বাস।আমার আগের লিখনি “প্রাইমারি স্কুল” গল্পের ইসমোতারা আপার গর্বিত অর্ধাঙ্গ তিনি। শহরের আরাম আয়েসি জীবন ছেড়ে বড়খাতার মত একটি গ্রামাঞ্চলে কত বছর ধরে চিকিৎসা সেবা দিয়ে আসছেন, মনে করতে পারিনা। আমি যখন ২০১৫ তে মাথায় আঘাত পেয়েছিলাম, তখন আমার মাথায় ব্যান্ডেজ করতে গিয়ে তিনি নিরবে কেঁদে ফেলেছিলেন। আমি একজন ডাক্তারের চোখে জল দেখে বলেছিলাম, দাদু তাড়াতাড়ি ব্যন্ডেজ করে দেন,চলে যাই। দাদু বলেছিলেন , ” দাদুভাই দুনিয়ার সব মানুষ ভালো হয় না, আর ভালোর চেয়ে খারাপের সংখ্যাই বেশি”।আমার প্রতি তার আবেগময় সহমর্মিতা দেখে আমি সেখান থেকে চলে এসেছিলাম। মাঝখানে তিনি প্রচুর অসুস্থ হলেন, বড় বড় অপারেশনের প্রয়োজন হলো। ভাবলাম, আর বুঝি তিনি বাঁচবেন না। আমাদের বাড়ির সবাই ওনার জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করেছি। আমি আমার সব বন্ধুদের বলেছিলাম, ছালাম ডাক্তার দাদু খুব অসুস্থ, সবাই দোয়া করিসরে। আল্লাহ সবার কথা শুনেছেন, তিনি অনেকটাই সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে এসেছেন। আর সেই চেয়ারটিতে গ্রামের অসহায় মানুষদের চিকিৎসা দিয়ে আসছেন।

মহান আল্লাহর কাছে প্রার্থনা করি তিনি যেন সুস্থ থাকেন। কেননা আমাদের এই খারাপের সমাজে তাঁর মতো ভালো মানুষের বড় প্রয়োজন।

 

—————————————————– লেখাঃ                  সাঈদ আল রবি

                                                                                        রচনাকালঃ ২৯ শে এপ্রিল ২০১৯।

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

One comment on “ডাক্তার দাদু- আঃ ছালাম ডাক্তার

  1. Pingback: লোকমান মাষ্টার - আমার জীবনী

Comments are closed.