জাভেদ করিম-ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা,পর্ব-১

Please log in or register to like posts.
পোস্ট

জাভেদ করিম-ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা।  কজন শুনেছেন তার নাম?  গুনীজন কহেন, “ যে দেশে গুনীর কদর নেই , সেই দেশে  গুনীর জন্ম হয়না” । তবুও এই দেশে অনেক গুণীজন তাদের মেধার পরিচয় দিয়েছেন। নিজেদের যোগ্যতাবলে অনেকেই পরিচিতি পেয়েছেন দেশে, আবার দেশকে  পরিচিত দিয়েছেন বিদেশে।এমনি একজনের নাম জাভেদ করিম।  দেশের মানুষ হয়েও তিনি দেশের নন এই আক্ষেপ টা লাগতেই পারে। জাভেদ করিমের পিতা বাংলাদেশি। সেই সূত্রে জাভেদ করিম বাংলাদেশি। বাংলাদেশি পিতা ও জার্মান মায়ের সন্তান আমাদের জাভেদ করিম ।

 

এই দেশে থাকলে হয়ত তার প্রতিভা বিকশিত হতনা, অথবা ভিনদেশেই তার দেশের ঝান্ডা উড়াবার কথা, তাই হয়ত দেশের ছেলের জন্ম হলো ভিনদেশে। ১৯৭৯ সালে ইস্ট জার্মানীতে জাভেদ করিমের জন্ম। ইস্ট জার্মানীতে জন্ম হলেও জাভেদ করিমের বেড়ে ওঠা হয় ওয়েস্ট জার্মানীতে।

 

১৯৯২ সালে সেইন্ট পলের ,  মিনেসোটায়  জাভেদ করিম ফ্যামিলি সহ বসবাস শুরু করেন। সেখানেই চলতে থাকে থাকে তার শিক্ষা জীবনের সাধনা। সেইন্টপলেই সেইন্ট পল সেন্ট্রাল হাই স্কুল থেকে তিনি গ্রাজুয়্যেশন করেন।ইলিনইস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন কম্পিউটার বিভাগে।

 

গুনীরা নিয়ম মানেন না, বা নিয়ম বানান যাই হোক না কেনো, নিয়ম ভাঙ্গার নিয়ম গুনীদের ক্ষেত্রে প্রায় দেখা যায়। আবার এটাও সত্য নিয়ম ভাংলেই গুনী হয়া যায়না। জাভেদ করিম, যার ভবিষ্যৎ অত্যুজ্জ্বল , যা দৃষ্টির অগোচরে ছিলো । গ্রাজুয়েশনের ঠিক আগে ক্যাম্পাস ছাড়লেন প্যাপল ( paypal )  চাকরি নিয়ে , যদিও পড়ালেখাটা ঠিকি চালিয়ে নিচ্ছিলেন। কম্পিউটার বিজ্ঞানে ব্যাচেলর ডিগ্রি অর্জনব করলেন সময়মত। চলছিলো শিক্ষাঝীবন, পাশাপাশি চলছিলো কর্মজীবন। ইচ্ছে থাকিলে উপায় কথাটি মোটেও মিথ্যা নয় এই সত্য কে আরো শক্ত ভিত্তির উপর প্রতিষ্ঠা করাই যেনো ছিলো জাভেদ করিমের লক্ষ্য। চাকরির পাশাপাশি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার বিজ্ঞানে ।

 

বাংলাদেশের একজন ইউটিবের মত জগৎ তোলপাড় করে ফেলা  বস্তুর সহ-প্রতিষ্ঠাতা এটা হয়ত অনেকেই জানেন না। বা শুনে বলবেন, “তাই নাকি?”। যেনো এটা হওয়ার ই ছিলো। মার্ক জুকার্বার্গের নাম সবাই জানেন, স্টিভ জবস এর নাম সবাই জানেন। হয়ত নিজের সন্তান বা শুভাকাঙ্ক্ষীকে বোঝাতে এদের উদাহরন ই আপনি বা আপনারা দেন। কজন অন্যকে বলেছেন,” ইশ যদি জাভেদ করিম” এর মত হতে পারতাম। কজনের বুকে “জাভেদ করিম” অনুপ্রেরনার নাম, কজন অন্যকে অনুপ্রেরণা দিতে ব্যাবহার করেছেন তার নাম?    

 

 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
2
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

2