জাভেদ করিমঃ ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতাঃশেষ পর্ব

Please log in or register to like posts.
পোস্ট

সাল ১৯৯৮। সিলিকন গ্রাফিক্স এ জাভেদ করিম ইন্টার্ন হিসেবে দায়িত্ব পালন করেন। যখন প্যাপল এ কর্মরত ছিলেন সে সময় তার সাথে পরিচয় হয় চাঁদ হারলি এবং স্টিভ চেন এর সাথে। এই ত্রয়ি ২০০৫ সালে সর্ব-প্রথম ভিডিও শেয়ার এর অনলাইন মাধ্যম ইউটিউব প্রতিষ্ঠা করেন । ইউটিউবের সর্ব-প্রথম ভিডিও মি এট দ্যা জু (  Me at the Zoo ) ,জাভেদ করিম ইউটিউব এ ছেড়েছিলেন ২৩ এপ্রিল্ ২০০৫ এ।

 

ইউটিউবের সহ-প্রতিওষ্ঠার পর জাভেদ করিম ইউটিউবের উপদেষ্টা হিসেবে ছিলেন এবং এরি সাথে তিনি তার পড়ালেখা চালিয়ে যান। কর্মকর্তা নয় বরং একজন ইনফর্মাল উপদেষ্টা হতে করিম রাজি ছিলেন। পড়ালেখায় তিনি মনযোগ দিয়েছিলেন এর ফলস্বরূপ ইউটিউবে তার হারলি বা চেন এর তুলনায় তার শেয়ার এর অংশ ছিলো কম।  ইউটিউবে তার কম কর্ম-পরিধি এবং শেয়ার এর কারনে বাইরের পৃথিবীর কাছে ইউটিউবের ৩য় স-প্রতিষ্ঠাতা হিসেবে তার পরিচয় অনেকটাই লোকচক্ষুর আড়ালে ছিলো। টাকার পেছনে তিনি ছুটেন-নি, খ্যাতির পেছনেও নয়, বরঞ্চ খ্যাতি তার পেছনে ছুটেছে একসময় ।

 

তিনি পরিচিত পাননি যতক্ষন না ইউটিউব গুগল এর আওতাভুক্ত হয়। ক্ষুদ্র শেয়ার এর অংশীদার  হওয়া সত্তেও  সেটা পরিমানে ছিলো বিশাল। তিনি মুল স্টকের ১,৩্‌৪৪৩  টি শেয়ার লাভ করেন। সেসময়ের হিসেবে যার মূল্য ৬৪ মিলিওন ডলার।

 

এর পর পরই জাভেদ করিম ইউটিউবের ৩য় সহ-প্রতিষ্ঠাতা হিসেবে জনসম্মুখে আসেন।  ইলিনইস বিশ্ববিদ্যালয়ে ইউটিউবের ইতিহাসের উপর তিনি বক্তব্য পেশ করেন।২০০৮ সালে করিম একটি উদ্যোগ ফান্ড  উদ্বোধন করেন যার নাম ছিলো  Youniversity Ventures  । তিনি শুধু পড়ালেখার মাঝেই নিজেকে আবদ্ধ্য করেন নি। ছিলেন উদ্যমী । বিভিন্ন কোম্পানিতে তার শেয়ার ছিলো। তিনি ছিলেন একজন উদ্যোক্তা । 

 

জাভেদ করিমের বাবার নাম নাইমুল করিম। 3M এর গবেষক এবং একজন বাংলাদেশি বংশোদ্ভূত । তার মার নাম ক্রিস্টিন করিম,যিনি জার্মান বংশোদ্ভূত । পেশায় একজন বিজ্ঞানী এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন গবেষনা সহযোগী অধ্যাপক। 

 

এভাবেই নিজের জাত চেনালেন জাভেদ করিম। জাভেদ করিম এর জন্ম আমারি দেশে, আমাদের দেশে ভাবতেই ভালো লাগে। স্বীকার করতে দ্বিধা নেই মার্ক জুকার্বার্গ ,স্টিভ জবস কে আমরা যতটুকু চিনি আমাদের জাভেদ করিম কে ঠিক ততটুকু আমরা চিনিনা। হয়ত এদেশে গুণীর  কদর নেই বলেই তার জন্ম বিদেশে! 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া