এক কুখ্যাত ক্রিমিনাল থেকে একজন জগদ্বিখ্যাত স্কলার

Please log in or register to like posts.
পোস্ট

একজন Highway Robber এর গল্প এটি। কোন ছোট-খাট চোর-ছ্যাঁচড়া নয়। আমাদের গল্পের নায়ক ছিলো তার সময়কালের এক Notorious Highway Robber.

প্রায় ১২০০ বছর আগের কথা। আজকের মধ্য এশিয়ার তুর্কমেনিস্তান যেখানে সেখানে আবিওয়ার্দ নামে এক শহর ছিলো। আমাদের গল্পের নায়ক এই আবিওয়ার্দ এবং সারাখস এই দুই শহরের মাঝখানে তার ডাকাত দল নিয়ে মুসাফির, হজ্জ্বগামী কাফেলা এইগুলোর উপর ডাকাতি করে বেড়াতো। এ-ই ছিলো তার মূল পেশা। সে এতোটাই কুখ্যাত ছিলো যে কাফেলাগুলো প্রায়সময় তাদের যাত্রাপথ পরিবর্তন করে তার এলাকা এড়িয়ে চলার চেষ্টা করতো।
তো সে এক মেয়ের প্রেমে পড়ে গেলো। একতরফা প্রেম। সে দূর থেকে মেয়েটিকে দেখতো। রাতের বেলা মেয়েটির বাড়ির দেয়াল বেয়ে উপরে উঠতো…উঁকি মেরেও যদি তার প্রেয়সীকে এক নজর দেখা যায়। এক গভীর রাতে সে তার নিত্যকার নিয়ম অনুযায়ী মেয়েটির বাড়ির দেয়াল বেয়ে উঠছিলো। হঠাৎ সে শুনলো কেউ একজন তাহাজ্জুদের সালাতে সূরা হাদীদ তেলাওয়াত করছে,
“ঈমানদারদের জন্যে আজও কী সেই সময় আসেনি যে আল্লাহর স্মরনে এবং যে মহাসত্য তাদের কাছে নাযিল হয়েছে তার কাছে তাদের অন্তর বিনয়ে নত হবে? তারা যেনো তাদের মতো না হয় যাদেরকে ইতোপূর্বে কিতাব দেয়া হয়েছিলো এবং একটি দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পর তাদের অন্তর কঠিন হয়ে পড়েছিলো এবং তাদের অনেকেই ছিলো আল্লাহর অবাধ্য”।
সে কেঁপে উঠলো। তার অন্তর কাঁপিয়ে দিলো কুরআনের এই আয়াত।
“আজও কী সেই সময় আসেনি?”
“আজও কী সেই সময় আসেনি?”
সে ভুলে গেলো সে কিজন্যে এসেছিলো এইখানে। শুধু স্বতস্ফূর্তভাবে তার মুখ দিয়ে বের হয়ে আসলো, “বালা ইয়া রাব্বি কাদ্ আ’ন”… “অবশ্যই হে আমার রব্ব, সেই সময় এসে গেছে”। সে দেয়াল বেয়ে নেমে পড়লো। পথে পথে ঘুরতে লাগলো। সে চিন্তা করছিলো নিজের জীবন নিয়ে। ঘুরতে ঘুরতে এক পোড়োবাড়ির কাছে চলে এলো। সেখানে এক কাফেলার কিছু লোক নিজেদের ভেতর বাক-বিতন্ডা করছিলো। সে তাদের কাছে রাতটুকু এইখানে কাটানোর অনুমতি চাইলে তারা অনুমতি দিলো তাকে। সে শুনতে লাগলো কাফেলার কিছু লোক বলছে, “আমাদের যাত্রা শুরু করা উচিত”। আর কিছু লোক প্রত্যুত্তরে বলছে, “ কিছুতেই না। এটি সেই কুখ্যাত ডাকাতের এলাকা। সে পথের উপর ডাকাতি করার জন্যে আমাদের অপেক্ষায় ওঁত পেতে আছে”।

সে হতভম্ব হয়ে লক্ষ্য করলো লোকগুলো তার নাম বলছে। সে চিন্তা করতে লাগলো, “কেমন লোক আমি? রাতের পর রাত আমি ডাকাতি করে বেড়িয়েছি, গুনাহ করে বেড়িয়েছি। মানুষ আমায় এতোটাই ভয় পায় যে তাদের জীবন, সম্পদ কোন কিছুই আমার কাছে নিরাপদ নয়?” আল্লাহর ভয়ে কেঁপে উঠলো সে। কাঁদতে লাগলো। সে বলে উঠলো, “হে আমার রব্ব, আমি তওবা করলাম তোমার কাছে”।

সে বদলে গেলো। সেই মুহূর্তেই বদলে গেলো সে…আজীবনের জন্যে।

আমরাও বদলাই…পরদিন আবার পুরনো পথে ফিরে আসি।

এক কুখ্যাত ডাকাত…সে-ও বদলে গিয়েছিলো। কিন্তু তার পরিবর্তন আমাদের মতো সাময়িক পরিবর্তন ছিলোনা।

তিনি ফুদাইল ইবনে ইয়াদ…
ইমাম ফুদাইল ইবনে ইয়াদ (রাহিমুল্লাহ)…One of the greatest scholars and worshipers in the history of Islam…

আজ হাজার বছর পরও তাঁর রেখে যাওয়া জ্ঞান থেকে তালিবুল ইলমরা জ্ঞান আহরন করছে। হাজার বছরেরও বেশী সময় ধরে যার জীবন, তাকওয়া, যুহদ, জ্ঞান আল্লাহর পথের পথিকদের অনুপ্রানিত করে যাচ্ছে।

কুরআন তাই এক অলৌকিক গ্রন্থ!!
এর একটি আয়াত বদলে দিতে পারে একজন মানুষের পুরো জীবন…
এর একটি আয়াত একজন ক্রিমিনাল থেকে জন্ম দিতে পারে একজন ইতিহাসবিখ্যাত স্কলার এবং আবিদের…
শর্ত হলোঃ
১/ কুরআনকে শুনতে, পড়তে ও বুঝতে হবে হৃদয় এবং মস্তিষ্ক দিয়ে
২/ কুরআন যা কিছু আমার কাছে দাবী করে, সেই সমস্ত কিছুর সামনে মাথা নত করে দেয়ার এবং সেই অনুযায়ী নিজকে বদলে নেয়ার হিম্মত থাকা লাগবে।

সম্পর্কিত ভিডিওঃ

১) https://www.youtube.com/watch?v=1CkVSJ6Tyvc

২) https://www.youtube.com/watch?v=5w8BvziU6Sc

 

 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া