বরফচূড়ায় বাঙ্গালি যুবকের অকাল প্রয়াণ ..

Please log in or register to like posts.
পোস্ট
Mohammad Khaled Hossain

সাজাল খালেদ নামেও পরিচিত মোহাম্মদ খালেদ হোসেন একজন বাংলাদেশী পর্বতারোহী  ও চলচ্চিত্র পরিচালক ছিলেন।তিনি ৫ম বাংলাদেশি হিসেবে  মাউন্ট এভারেস্টের শীর্ষস্থানে পৌঁছানোর গৌরব অর্জন করেছিলেন। তিনি ২১ মে, ২০১৩ সালে  বাংলাদেশ সময়  সকাল  ১০/ ১১ টায়  শিখরে  পৌঁছেছিলেন  এবং বিশ্ব শীর্ষে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন ।

 

তাঁর শিক্ষাজীবন

 

মোহাম্মদ খালেদ হোসেন আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে অধ্যয়ন করেন । তিনি ১৯৯৩ সালে এসএসসি পাস করেন এবং ১৯৯৫ সালে এইচএসসি পাস করেন।তিনি ব্যাঙ্গালোর ইউনিভার্সিটি থেকে কম্পিউটার বিজ্ঞান বিভাগে স্নাতক সম্পন্ন করেন এবং জার্মানির   বিশ্ববিদ্যালয় থেকে মিডিয়া প্রযুক্তি ও প্রকৌশল বিভাগের মাস্টার্স সম্পন্ন করেন। তিনি গ্রাফিক্স, অ্যানিমেশন এবং ওয়েব ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা অর্জন করেছিলেন। 

 তাঁর পরিবার জীবন

হোসেন তার পিতামাতার ছয় সন্তানের মধ্যে সবচেয়ে কম বয়সী। তার বাবা আবদুল আজিজ শাকিদার, বাংলাদেশ ব্যাংকের একজন অবসরপ্রাপ্ত উপ-পরিচালক, এবং মা সুফিয়া বেগম। খালেদ হোসেন  তাহমিনা খান শেলী কে বিয়ে করেন যিনি একজন  উদ্যোক্তা ছিলেন।   তাদের একমাত্র ছেলে সুসমিত হোসেন। 

মাউন্ট এভারেস্ট  সাফল্য ও মৃত্যু

২১ মে, ২০১৩ সালে  দিনের বেলা ১০ টা থেকে রাত ১১টার  মধ্যে  মোহাম্মদ খালেদ হোসেন শিখরে পৌঁছেছিলেন । মাউন্ট এভারেস্ট থেকে নামার সময়-ই  তিনি মারা যান। হয়ত তিনি শিখরে পৌছে বাংলাদেশের পতাকা উত্তোলনের কয়েক ঘন্টার মধ্যেই দূর্ঘটনাটি ঘটেছিলো!

মৃত্যুর আগে তিনি ছুয়ে দিলেন বরফচূড়া, সেখানে লিখে দিলেন বাংলাদেশের নাম!  

 

রেফারেন্সঃ উইকিপিডিয়া

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া