প্রাণবিনাশী বুলেট থেকে অবিনাশী চেতনার জন্ম

Please log in or register to like posts.
পোস্ট

প্রাণবিনাশী বুলেট থেকে অবিনাশী চেতনার জন্ম

আমাদের দেশের ইতিহাস বিবেচনায় ধরলে এ দেশের বুকে বারংবার বিদ্রোহের , আন্দোলনের ইতিহাস রয়েছে । কিছু বিদ্রোহ, কিছু আন্দোলন শাসকের আসন নাড়িয়ে দিয়েছে।এর মধ্যে উল্লেখযোগ্য ৫২ এর ভাষা আন্দোলন , ৬৯ এর গণঅভ্যুত্থান, ৬৬ এর ছয় দফা আন্দোলন । আজকে একটি আন্দোলন নিয়েই, এই আন্দোলনের এক বীর আবদুস সালাম  কে নিয়েই লিখাটা লিখছি।


ভাষা শহীদদের মধ্যে অন্যতম আবদুস সালাম,আবদুল জব্বার ,আবুল বরকত, রফিকউদ্দিন ;আহমদ,শফিউর রহমান । ১৯৫২ সালের ভাষা শহীদদের একজন আবদুস সালাম। ভাষার জন্য এভাবে অকাতরে প্রাণ দিয়ে দিবে বাংলার তরুণেরা এটা কি শাসকরা ভাবতেও পেরেছিল?



আসুন ঘুরে আসি অতীতের সেই অস্থির ,ভাষার অধিকার আদায়ের সময় থেকে। দেশের জন্য , ভাষার জন্য লড়াইয়ের সেই সময়টা থেকে।




উর্দু হবে পাকিস্তানের রাষ্টরভাষা। এমন ঘোষণার পর বাংলার আপামর জনসাধারণের মনে বিক্ষোভের আগুন জ্বলে উঠে।

এ আন্দোলন ছুয়ে যায় আবদুস সালামকেও। ৫২ এর ২১ এ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার মর্যাদায় অধিষ্ঠিত   করার জন্য ১৪৪ ধারা জারি থাকা অবস্থায় শুরু হয় ভাষা আদায়ের বিক্ষোভের। বিক্ষোভে অংশ নেন আবদুস সালাম সহ অনেকেই। আন্দোলনরত ছাত্রজনতার সাথে  রাজপথে নেমে আসেন সালাম। আন্দোলনরত ছাত্রদের উপরে পুলিশ নির্বিচারে গুলি চালায়। গুলিবিদ্ধ হয় সালাম,রফিক,বরকত,জব্বার সহ অনেকেই।

আহত অবস্থায় ঢাকা;মেডিকেল কলেজের হাসপাতালে ভর্তি করে হয় তাকে। দেড় মাস চিকিৎসাধীন থাকার পর ১৯৫৩ সালের ৭ এপ্রিল তিনি মৃত্যু বরণ করেন। তবে তার মৃত্যুর তারিখ নিয়ে কিছুটা বিতর্ক রয়েছে। অনেকের মতে ১৯৫২ সালের ২৫ ফেব্রুয়ারি সালামের মৃত্যু হয়। বাংলাদেশ সরকার কর্তৃক ২০০০ সালে তাকে মরণোত্তর ২১ শে পদক দেওয়ার সময় গেজেটে তার মৃত্যর সময়  ৭ এপ্রিল ১৯৫২ লেখা হয়। তখন থেকেই বিতর্কের জন্ম।

তবে মৃত্যুর তারিখ নিয়ে সংশয়ের সৃষ্টি হলেও নিঃসন্দেহে এটা বলা যায় যে আবদুস সালামের আত্মত্যাগ বৃথা যায়নি।ভাষার জন্য আবদুস সালমাদের তথা ভাষা শহীদদের আত্মত্যাগ বৃথা যায়নি । দেশের জন্য ভাষার জন্য তাদের এ আত্মত্যাগ বাঙালিকে জাতীয় চেতনায় উদ্বুদ্ধ করেছে পরবর্তীতে বাংলার স্বধিনতা সংগ্রামে।



এভাবেই  প্রাণবিনাশী বুলেট থেকে অবিনাশী চেতনার জন্ম হয়। যে চেতনা ছড়িয়ে পড়ে বাংলার সর্বত্র , ঘরে ঘরে, কোটি অন্তরে, সহস্র প্রাণের বিজয়োল্লাসে। 

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া