ড: মুহাম্মদ ইউনূস – একজন বাংলাদেশি নোবেল বিজয়ীর গল্প

Please log in or register to like posts.
পোস্ট

সেদিনের কথা এখনো মনে পড়ে। ঘুম থেকে উঠেই চারদিকে দেখছি একটা চাপা আনন্দ, একটা উৎসব । সে সময় বয়স কম ছিলো ,বেশি বুঝিনি, শুধু পেপারের বড়  বড় বিজ্ঞাপনে একজন বাঙ্গালীর নাম দেখে খুশিতে, গর্বে বার বার অশ্রু এসে যাচ্ছিলো। সবাই পায়, বাংলাদেশের কেও পায়নি, হয়ত পাওয়ার আশাও করেনি কেও, কিন্তু হঠাৎ ভোরে সব বদলে গেলো , বাংলাদেশ পেলো ড. মুহাম্মদ ইউনুস কে, পেলো একজন নোবেল বিজয়িকে ।

 

গ্রামীন ব্যাংকের   প্রতিষ্ঠাতা  ইউনুসের জন্ম চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার বাথুয়া গ্রামে। জন্ম সাল ১৯৪০ । চট্টগ্রামের সাথেই জড়িয়ে আছে বাংলার এই বীর সন্তানের অনেক স্মৃতি। চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের এবং চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র তিনি। চট্টগ্রাম বাসী তাকে নিয়ে উচ্ছ্বাস করতেই পারে।  তবে তাঁর দাম আমরা কতটুক দিতে পেরেছি আমি জানিনা। যে দেশে নাকি গুনির কদর হয়না সে দেশে গুনি জন্মায় না। তবুও একজন ইউনুস জন্মেছিলেন, আরো অনেক দেশপ্রেমিক জন্মেছিলেন, এটা আমাদের পরম সৌভাগ্য। যদিও তাঁদের কাজের প্রতি, তাঁদের প্রতি আমাদের দেশ কতটা কৃতজ্ঞতা প্রকাশ করছে, সেটা নিয়ে একটা প্রশ্নবোধক চিহ্ন থেকেই যায়!

তাঁর পিতার নাম হাজী দুলা মিয়া সওদাগর । ইউনুস হয়ত সওদাগর নয়, দেশের নাবিক হতে চেয়েছিলেন, দেশকে দারিদ্রতার কষাঘাত থেকে মুক্তি দিতে চেয়েছিলেন।  তিনি কতটুকু পেরেছেন, বা পারেন নি, বা কতটুকু সুযোগ থেকে তিনি বঞ্চিত হয়েছেন সেটা ভবিষ্যৎ বলে দিবে ।

তাঁর মায়ের নাম সুফিয়া খাতুন। একজন মা এর চাইতে আর বেশি কি চাইতে পারে।  এমন সন্তান পেটে ধরে তিনি দেশকে ঋনি করেছেন।  মহাজন ফকিরের শিক্ষাঙ্গনেই মুহাম্মদ ইউনুসের প্রথম যাত্রা শুরু । তখন হয়ত কেও জানতনা ,একদিন,একজন ইউনূস বাংলাদেশকে বদলে দিতে বদ্ধপরিকর হবেন।

 

মাত্র ১৫ বছর বয়স থেকেই  বয়েজ স্কাউটের পক্ষ থেকে তিনি যুক্ত্রাষ্ট্র, কানাডা সহ এশিয়ার বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।

 

ড. মুহাম্মদ ইউনুস, একজন মানুষ, তিনি কি বদলে দিতে  পারবেন বাংলার ভাগ্যাকাশে ঘুরে বেড়ানো দারিদ্রের দুষ্ট মেঘ?  হয়ত সে সুযোগ তিনি পান নি। নিজের সৃষ্টি থেকে তাকে হয়ত বঞ্চিত করা হয়েছে। মুহাম্মদ ইউনূসের সহধর্মিনী  ড:  আফরোজী ইউনূস

পারিবারিক জীবনে মুহাম্মদ ইউনূসের রয়েছে দুই কন্যা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান  বিভাগের অধ্যাপক  মুহাম্মদ ইব্রাহিম মুহাম্মদ ইউনূসের ভাই। তাঁর ছোট ভাই মুহাম্মদ জাহাঙ্গীর টিভিতে জনপ্রিয় একজন  মানুষ।

 

এই অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দেশ কে কতটুকু দিয়েছেন , আমরাই বা তাকে কতটুকু সম্মান দিতে পেরেছি, সে কথাটা প্রশবিদ্ধ। এত টুকুই বলি একজন ইউনূস বাংলার মাটিতে জন্মেছেন বলে আমরা ধন্য।

 

 

 

ফেসবুক কমেন্টস

Reactions

1
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

1