টিউবুলার ডিজাইন এর জনকঃবাংলাদেশের ফজলুর রহমান খান..

Please log in or register to like posts.
পোস্ট
Fazlur Rahman Khan

ফজলুর রহমান খান  (৩ এপ্রিল ১৯২৯ – ২৭মার্চ ১৯৮২)    বাংলাদেশি-আমেরিকান বিশ্বখ্যাত  স্থপতি ও পুরকৌশলী। তিনি স্কাইস্ক্রেপারস (skyscrapers) এর জন্য গুরুত্বপূর্ণ কাঠামোগত সিস্টেম শুরু করেছিলেন।  উচু স্থাপনার জন্য তাকে টিউবুলার ডিজাইন এর জনক হিসেবে বিবেচনা করা হয়। খান কম্পিউটার-এডেড ডিজাইনে (ক্যাড) এর  অগ্রণী ছিলেন। তিনি গগনচুম্বী  সিয়ার্স টাওয়ারের ডিজাইনার ছিলেন। 

 

 আধুনিক আকাশচুম্বী অট্টালিকার নকশা এবং নির্মাণের মৌলিক  স্ট্রাকচারাল সিস্টেমগুলির উদ্ভাবনী ব্যবহারের জন্য তাকে “স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের আইনস্টাইন” এবং “২০ শতকের সবচেয়ে বড় কাঠামোগত প্রকৌশলী” বলা হয়। তার সম্মানে, কাউন্সিল অন টল বিল্ডিংস এবং  আরবান হেবিটেড  ফজলুর খান লাইফটাইম এচিভমেন্ট মেডেল প্রবর্তন করে।

 

আকাশচুম্বী অট্টালিকার  জন্য সর্বাধিক পরিচিত হলেও,ফজলুর রহমান খান – হজ বিমানবন্দর টার্মিনাল,  McMath–Pierce solar telescope এবং  বিভিন্ন স্টেডিয়াম কাঠামো সহ অন্যান্য ধরণের কাঠামোগুলির  ডিজাইনার ছিলেন।

 

সংক্ষিপ্ত জীবনী

ফজলুর রহমান খান ১৯২৩ সালের ৩ এপ্রিল  জন্মগ্রহণ করেন ব্রিটিশ শাসিত ভারতে ,  পরবর্তীকালে পূর্ব পাকিস্তান, যা এখন বাংলাদেশ  ।  তিনি ঢাকার নিকটবর্তী ফরিদপুর জেলার ভান্ডারিকান্দি গ্রামে বেড়ে উঠেন । তাঁর পিতা আবদুর রহমান খান হাইস্কুল গণিত শিক্ষক ও পাঠ্যপুস্তক লেখক ছিলেন। অবশেষে তিনি বেঙ্গল রিজিওনের পব্লিক ইন্সট্রাকশনের ডিরেক্টর পদে উন্নিত হন  এবং অবসর গ্রহণের পর ঢাকা জগন্নাথ কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। 

খান ঢাকায় সেন্ট গ্রেগরির উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করেন । এরপর তিনি শিবলপুরের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটিতে  সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেন এবং তারপর আহসানুল্লাহ প্রকৌশল কলেজ   থেকে  ইঞ্জিনিয়ারিং এ স্নাতকোত্তর ডিগ্রি  ডিগ্রি অর্জন করেন।  তিনি ফুলব্রাইট স্কলারশিপ এবং পাকিস্তান সরকার বৃত্তি লাভ করেন, যা তাকে ১৯৫২ সালে মার্কিন    যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে সাহায্য করে।  

সেখানে তিনি ইলিনয়স বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। খান- তিন বছরে খান দুটি মাস্টার্স ডিগ্রী অর্জন করেন – একটি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং এ এবং অন্যটি তাত্ত্বিক ও এপ্লাইড মেকানিক্সে  । তিনি  স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডি অর্জন করেন। 

লাস্ট আপডেটেডঃ ২৯/১০/২০১৮

 

রেফারেন্সঃ  উইকিপিডিয়া

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া