আধুনিক মালয়েশিয়ার প্রধান রুপকা্রের জন্ম ও বেড়ে ওঠার গল্প

Please log in or register to like posts.
পোস্ট

মাহাথির মোহাম্মদ ( জন্ম :  জুলাই ১০, ১৯২৫ )। মালয়েশিয়াকে তিনি নিয়ে গেছেন অন্য উচ্চতায়। তিনি  মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এবং আধুনিক মালয়েশিয়ার স্থপতি।মাহাতির মোহাম্মদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তাঁর নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর ৫ বার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি ছিলেন এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী । তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন ২০০৩ সালের ৩০শে অক্টোবর এ।ডাঃ মাহাথির মোহাম্মদ ১৯২৫ সালে মালয়েশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর এ্যালোর সেটর-এর  নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। পিতা-মাতার ১০ সন্তানের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে ছোট।

মাহাথির বিন মোহাম্মদ  শৈশবে মালয় এবং এর পর শহরের একমাত্র ইংরেজি স্কুলে শিক্ষা গ্রহনকরেন। বাসায় তাঁদের একজন ধর্মিয় শিক্ষক ছিলেন,যিনি তাঁদের ধর্ম শিক্ষা দিতেন। ২য় বিশ্বযুদ্ধের সময়কালে ১৯৪১ সালে জাপান মালয়েশিয়া আক্রমণ করে। জাপান ইংরেজিমাধ্যমের  স্কুল বন্ধ করে দেয় এবং এর পরিবর্তে জাপানি বিদ্যালয় প্রতিষ্ঠা করে। মাহাথিরের মোহাম্মদের বয়স তখন মাত্র ১৬।। তিনি জাপানি স্কুলে যেতে নারাজ ছিলেন।সে সময় মাহাথির স্থানীয় ছোট একটি বাজারে কলা বিক্রয়ের কাজ শুরু করেন। শেষ পর্যন্ত পিতার চাপের মুখে তিনি ওই স্কুলে ভর্তি হন।তিন বছর পর্যন্ত মালয়েশিয়ায় চলেছিল জাপানের শাসন।  

তিনি সিথি হাসমা এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের মোট সন্তান  সাত জন। সাত সন্তানের মধ্যে তিন জনকে তারা দত্তক নিয়েছিলেন। ১৯৫৩ তে তিনি চিকিৎসক হিসেবে যাত্রা শুরু করেন। তাঁর মতে চিকিৎসা বিজ্ঞানের লোকেরা রাজনীতিতে ভালো করে। ডাক্তারের মতই একজন রাজনৈতিক ব্যক্তিত্ব দেশের ও দশের সমস্যা নির্ধারন করে তাঁর সমাধানে এগিয়ে আসে।

মাত্র ২১ বছর বয়সে তাঁর রাজনীতিতে যাত্রা শুরু হয়। সহপাঠিদের সাথে একত্র হয়ে তিনি “মালয়ান ইউনিয়নের “ প্রস্তাবের বিরুদ্ধচারন করেন। তিনি যখন সিঙ্গাপুরে ছিলেন মাহাথির সেখানের কলেজের মালয় ছাত্রদের নিয়ে ‘মালয় ছাত্র সংগঠন’ সংগঠন করেন। ছাত্র দের শিক্ষার মান উন্নত করা ছিল এই সংগঠনের একমাত্র উদ্দেশ্য। ১৯৬৪ সালে ৩৯ বছর বয়সে মাহাথির প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৬৯ সালে ২য় বারের মত তিনি নির্বাচনে প্রার্থী হন। পরবর্তিতে তিনি তিন বছর রাজনীতি থেকে অবসরে ছিলেন। পরবর্তিতে ১৯৭২ সালে তিনি আবার রাজনৈতিক অঙ্গনে সক্রিয় হয়ে উঠেন।

ফেসবুক কমেন্টস

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

প্রতিক্রিয়া

One comment on “আধুনিক মালয়েশিয়ার প্রধান রুপকা্রের জন্ম ও বেড়ে ওঠার গল্প

  1. Pingback: তিনি ছিলেন একজন সফল স্বপ্ন দ্রষ্টা-একজন সফল স্বপ্নদ্রষ্টাই পারেন জাতির ভবিষ্যৎ গড়তে

মন্তব্য করুন